নতুন দিল্লি: মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ FMCG শাখা, রিলায়েন্স কনজিউমার প্রোডাক্টস লিমিটেড, পুনরায় পরিচিত ক্যাম্পা কোলাকে বাজারে নিয়ে এসে পানীয় বাজারে নাড়া দিয়েছে। তাদের বিশাল অর্থনৈতিক শক্তি এবং শক্তিশালী বিতরণ নেটওয়ার্কের মাধ্যমে, রিলায়েন্স পেপসিকো এবং কোকাকোলার মতো বড় খেলোয়াড়দের চ্যালেঞ্জ করার জন্য প্রস্তুত। মুকেশ আম্বানির কোম্পানি একটি প্রতিযোগিতামূলক মূল্য নির্ধারণ কৌশল গ্রহণ করেছে এবং খুচরা বিক্রেতাদের জন্য উচ্চ মার্জিন প্রদান করছে, যা বাজারে তার উপস্থিতি শক্তিশালী করছে। ইকোনমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী, রিলায়েন্সের এই মূল্য কৌশল তার বিশাল সফলতার মূল চাবিকাঠি, যার ফলে টাটা এর মতো কোম্পানিগুলো তাদের কৌশল পুনর্বিবেচনা করতে বাধ্য হয়েছে।
ক্যাম্পা কোলা ফিরে আসার সঙ্গে সঙ্গে বাজারের চিত্র বদলে যাচ্ছে!
রিলায়েন্স খুচরা বিক্রেতাদের কাছে Rs 10 এর ক্যাম্পা কোলা প্যাকের জন্য বড় মার্জিন অফার করে প্রতিযোগীদের নতুন মূল্য কৌশল বিবেচনা করতে উৎসাহিত করছে। কোম্পানিটি স্থানীয় খুচরা বিক্রেতাদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে, ফলে ভারতের ভাঙা খুচরা বাজারে ক্যাম্পা কোলা গুরুত্বপূর্ণ শেলফ স্পেস secured করেছে। ছুটির মৌসুমের প্রাক্কালে, কোম্পানিটি তার বিপণন এবং বিতরণ প্রচেষ্টা বাড়িয়ে তুলেছে। পশ্চিমবঙ্গে हालের দুর্গা পূজার উৎসবের সময় ক্যাম্পা কোলা তার অপরাজেয় মূল্যে নজর কেড়েছে।
ক্যাম্পা কোলা ফিরে আসার সঙ্গে সঙ্গে বাজারের চিত্র বদলে যাচ্ছে!
২০০ মিলি এবং ৫০০ মিলি বোতল মাত্র Rs 10 এবং Rs 20 এ বিক্রি করে ক্যাম্পা কোলা মূল্যের প্রতি সচেতন গ্রাহকদের আকৃষ্ট করেছে, যখন কোক এবং পেপসি তাদের ৬০০ মিলি বোতল Rs 40 এ বিক্রি করেছে। শহর ও গ্রাম উভয় এলাকায়, যেখানে মূল্য ক্রয়ের সিদ্ধান্তে প্রধান ফ্যাক্টর, সেখানে গ্রাহকরা নিম্নমূল্যের প্রতি ইতিবাচক সাড়া দিয়েছেন। প্রতিযোগীদের প্রায় অর্ধেক দামে পণ্য অফার করে, রিলায়েন্স ভারতের শহর ও গ্রামীণ অঞ্চলে তাদের বাজার শেয়ার শক্তিশালী করছে।